Oneindia থেকে ব্রেকিং নিউজের আপডেট পেতে

সারাদিন ধরে চটজলটি নিউজ আপডেট পান

You can manage them any time in browser settings

বিনা পয়সার জিওফোনের পেছনে অঙ্কটা কী, ব্যাখ্যা করল সেলুলার অপারেটার্স অ্যাসোসিয়েশন

  • Posted By: Soumik
Subscribe to Oneindia News

শর্তাধীন বিনা-পয়সায় জিও ফোন দেওয়াকে রিলায়েন্সের এক অত্যন্ত চতুর বিপণী কৌশল বলেই বর্ণনা করল সেলুলার অপারেটার্স অ্যাসোসিয়েশন অফ ইন্ডিয়া বা সিওএআই। মুকেশ আম্বানির সংস্থাটি এভাবে বেশ কিছু কর ও শুল্কে ছাড় পাওয়ার চেষ্টা করছে বলে দাবি করেছে সিওএআই।

[আরও পড়ুন: সপ্তাহে কত ফোন বিক্রি করতে চায় জিও, শুনলে চমকে যাবেন]

বিনা পয়সার জিওফোনের পেছনে অঙ্কটা কী, ব্যাখ্যা করল সেলুলার অপারেটার্স অ্যাসোসিয়েশন

গত সপ্তাহেই জিওফোনের ঘোষণা করেছেন জিও কর্ণধার মুকেশ আম্বানি। এই ফোনের জন্য ১৫০০ টাকা জমা দিতে হলেও তিন বছর পর সেই টাকা গ্রাহকরা ফেরত পাবেন বলে ঘোষণা করেছেন আম্বানি। ফলে জিও ফিচার ফোনটি কার্যত বিনামূল্যেই পাওয়া যাচ্ছে। মুকেশ আম্বানির ঘোষণার পর থেকেই জিও ফোন নিয়ে সাধারণ মানুষের উৎসাহের অন্ত নেই। ফোনটি বুক করতে ২৪শে অগাস্টের অপেক্ষায় মুখিয়ে রয়েছে আমজনতা। কিন্তু কার্যত বিনামূল্যে এই ফোন দেওয়ার পেছনে মুকেশ আম্বানি অনেক বড় অঙ্ক কষেছেন বলে মন্তব্য করেছেন সিওএআই-এর ডিরেক্টর জেনারেল ম্যাথু এস রাজন।

ম্যাথু জানিয়েছেন, জিও ফোন লঞ্চ করা রিলায়েন্সের এক চতুর মার্কেটিং স্ট্র্য়াটেজি। বিষয়টিকে ব্য়াখ্যা করে তিনি জানিয়েছন, আগে যখন কোনও হ্যান্ডসেটের সঙ্গে জোট বেঁধে কোনও অপারেটর একগুচ্ছ পরিষেবা দিত , তখন ওই টেলিকম অপারেটরকে ১১ থেকে ১৪ শতাংশ পর্যন্ত লাইসেন্স ফি দিতে হত। কিন্তু হ্যান্ডসেট নির্মাতাকে কোনও লাইসেন্স ফি দিতে হয় না। কিন্তু রিলায়েন্স জিও এখানেই চাল খেলেছে বলে দাবি ম্যাথুর। তাঁর মতে, জিও দাবি করছে তাদের এই হ্য়ান্ডসেটটি কার্যত বিনামূল্যে। ফলে তাদের হ্যান্ডসেটের ওপর কোনও লাইসেন্স ফি বা স্পেক্ট্রাম চার্জ দিতে হচ্ছে না। সেক্ষেত্রে জিও আদৌ বিনামূল্যে হ্যান্ডসেট দিচ্ছে কিনা তা সরকারেরও খতিয়ে দেখা উচিত।

তবে রিলায়েন্সের এই পদক্ষেপ যে এক ধাক্কায় প্রতিযোগিতা অনেকটাই বাড়িয়ে দেবে তা মেনে নিচ্ছে সেলুলার অপারেটার্স অ্যাসোসিয়েশন অফ ইন্ডিয়া। সেইসঙ্গে টুজি থেকে ফিচার ফোনে থ্রিজি টপকে একেবারে ফোর জিতে যাওয়ার সুযোগও বেশিরভাগ মানুষই হাতছাড়া করবেন না বলে জানিয়েছেন ম্যাথু এস রাজন। 

[আরও পড়ুন: জিও ফোনের বুকিং শুরু কবে থেকে আর কী সুবিধাই বা থাকছে জেনে নিন]

English summary
COAI terms Jio phone at effective zero price as a clever marketing strategy. Reliance is trying to save licence fee and other levies, says COAI DG.
Please Wait while comments are loading...