Oneindia থেকে ব্রেকিং নিউজের আপডেট পেতে

সারাদিন ধরে চটজলটি নিউজ আপডেট পান

You can manage them any time in browser settings

প্যান ও আধার কার্ডে তথ্যে গোলমাল? উপায় বাতলাচ্ছে আয়কর, ঠিক করুন বাড়িতে বসেই

Subscribe to Oneindia News

আপনার প্যান কার্ড অথবা আধার কার্ডের তথ্য গোলমাল রয়েছে? তাহলে বাড়িতে বসে তা ঠিক করার সুযোগ করে দিচ্ছে আয়কর দফতর। সম্প্রতি অনলাইন ব্যবস্থা চালু করা হয়েছে। এর মাধ্যমে প্যান ও আধারের ভুলত্রুটি শুধরে নেওয়া যাবে।

আয়কর দফতরের ই-ফিলিং ওয়েবসাইটে দুটি আলাদা হাইপারলিঙ্ক দেওয়া হয়েছে। প্রথম লিঙ্কে প্যান কার্ডে সংশোধন ও নতুন প্যানের আবেদন করা যাবে। দ্বিতীয় লিঙ্কে আধার কার্ডের তথ্য প্রয়োজনীয় প্রামাণ্য কাগজপত্র সহ আপডেট করার অনুরোধ করা যাবে।

প্যান ও আধার কার্ডে তথ্যে গোলমাল? উপায় বাতলাচ্ছে আয়কর, ঠিক করুন বাড়িতে বসেই

এর আগে কেন্দ্রীয় অর্থমন্ত্রী অরুণ জেটলি আয়কর জমা ও প্যান কার্ড তৈরি করতে আধার কার্ড বাধ্যতামূলক করা হয়েছে বলে ঘোষণা করেন। তবে তথ্য বলছে, সারা দেশে আধার কার্ড ও প্যান কার্ডের মধ্যে সংযুক্তিকরণ করিয়েছেন মাত্র ১.২২ কোটি মানুষ। যদিও ভারতে প্য়ান কার্ড হোল্ডারের সংখ্যা ২৫কোটি।

এছাড়া সারা দেশে মোট ১১১ কোটি মানুষের আধার কার্ড তৈরি করা হয়ে গিয়েছে। তবে আয়কর দফতরের হিসাব অনুযায়ী মাত্র ৬ কোটি মানুষ কেবল প্রতিবছর নিয়ম করে আয়কর জমা করেন।

প্রসঙ্গত গত সপ্তাহে আয়কর দফতরের তরফে আয়করদাতাদের আধার ও প্যান নম্বর সংযুক্তিকরণ করতে বলা হয়েছে। ইউআইডিএআই তথ্য অনুযায়ী যে নাম রয়েছে তার সঙ্গে নিজের নামটি অবশ্যই জানাতে হবে। কোনও গন্ডগোল হয়ে আধারের ওটিপি রেজিস্ট্রার্ড মোবাইল নম্বরে চলে আসবে। এর পাশাপাশি আধার ও প্যান কার্ডে সংশোধনের ব্যবস্থাও এবার চালু করল আয়কর দফতর।

English summary
IT department launches online facility to correct errors in PAN and Aadhaar
Please Wait while comments are loading...