Oneindia থেকে ব্রেকিং নিউজের আপডেট পেতে

সারাদিন ধরে চটজলটি নিউজ আপডেট পান

You can manage them any time in browser settings

প্যান কার্ডে নামের আদ্যক্ষর, যতিচিহ্ন থাকলে আধার কার্ডে সংযুক্তিকরণে সমস্যা

  • Posted By:
Subscribe to Oneindia News

নয়াদিল্লি, ৬ এপ্রিল : কে ভেঙ্কটেশ কখনও ভাবতে পারেননি তাঁর নামের আদ্যক্ষরের কারণে আয়কর জমা করার সময়ে সমস্যায় পড়তে পারেন। কারণ তাঁর প্যান কার্ড কিছুতেই আধার কার্ডের সঙ্গে যুক্ত হচ্ছে না। এই অবস্থায় চেন্নাইয়ের বাসিন্দা ভেঙ্কটেশ নিজের অ্যাকাউন্ট্যান্টের সঙ্গে যোগাযোগ করলেন।

তখন জানা গেল, আধার ডেটাবেসে ভেঙ্কটেশের পুরো নাম রয়েছে কৃষ্ণস্বামী ভেঙ্কটেশ। এর মধ্যে কৃষ্ণস্বামী হল তাঁর বাবার নাম। আর তাই দুটিতে মিল না থাকায় সমস্যায় পড়তে হয়েছে।

PAN-এ নামের আদ্যক্ষর, যতিচিহ্ন থাকলে আধারে সমস্যা

এভাবেই ভেঙ্কটেশের মতো লক্ষ লক্ষ মানুষ সারা দেশে নিজের নামের অদ্যক্ষরের জন্য সমস্যায় পড়ছেন। এদিকে সরকার থেকে বলে দেওয়া হয়েছে যত শীঘ্র সম্ভব প্যান ও আধার কার্ডের সংযুক্তিকরণ ঘটিয়ে ফেলার জন্য। এভাবেই সারা দেশে চার্টার্ড অ্যাকাউন্টট্যান্টদের কাছে হাজারো মানুষ একই সমস্যা নিয়ে হাজির হচ্ছেন।

আদ্যক্ষরের মতোই সমস্যা হচ্ছে যতিচিহ্ন নিয়েও। যেমন ধরুন কারও নাম কে.এল.শ্রীনিবাসন। অথবা জোনাথন ডি'সুজা। এক্ষেত্রে প্যান কার্ড যতিচিহ্ন বুঝতে পারলেও আধারে তা বোঝার মেকানিজম নেই। ফলে 'কমা' অথবা 'ফুটস্টপ' নিয়ে বহু মানুষ সমস্যা পড়ছেন।

এক্ষেত্রে কী করা যেতে পারে? বিশেষজ্ঞরা বলছেন, ইউআইডিএআই-এর উচিত ম্যানুয়াল পদ্ধতিতে বিষয়টিকে সামলানো। তাহলে এই ছোট জিনিসের জন্য মানুষকে সমস্যায় পড়তে হবে না। যদিও সমস্যায় পড়েন তাহলে গ্রাহককে নতুন করে আপ্ল্যাই করার অপশন দিতে হবে। তাহলে সমস্যা কাটিয়ে ওঠা যেতে পারে।

English summary
Initials, punctuations on PAN card make linking with Aadhaar a pain
Please Wait while comments are loading...