Oneindia থেকে ব্রেকিং নিউজের আপডেট পেতে

সারাদিন ধরে চটজলটি নিউজ আপডেট পান

You can manage them any time in browser settings

জিএসটি লাগুর পর এখন এই কাজটি না করলে জেল হবে ব্যবসায়ীদের

  • Posted By:
Subscribe to Oneindia News

জিএসটি বলবৎ হওয়ার পরে প্রতিটি বাজারজাত পণ্যে নতুন দামের স্টিকার লাগাতে হবে। এদিন শুক্রবার কেন্দ্রীয় উপভোক্তা বিষয়ক মন্ত্রকের মন্ত্রী রামবিলাস পাসোয়ান স্পষ্টভাবে একথা জানিয়ে দিয়েছেন। যদি তা না করা হয় তাহলে ১ লক্ষ টাকা জরিমানা ও জেল দুটোই হতে পারে।[আরও পড়ুন:জিএসটিতে কতটা চাপ বাড়ল রান্নাঘরের গ্যাসে, জেনে নিন সেই তথ্য]

কেন্দ্র আগেই জানিয়েছে, জিএসটির আগে বাজারে চলে আসা পণ্যের 'স্টক ক্লিয়ারেন্স'-এর ক্ষেত্রে সেপ্টেম্বর পর্যন্ত সময় দেওয়া হয়েছে। তবে এই মুহূর্তে বাজারে আসা পণ্যগুলিতেও দামের নয়া স্টিকার সেঁটে দিতে হবে। তা না হলেই জেল-জরিমানার মুখে পড়তে হবে।[আরও পড়ুন:জিএসটি স্টিকার লাগিয়ে আপাতত চলবে কেনাবেচা, কতদিন পর্যন্ত, জানুন]

জিএসটি লাগুর পর এখন এই কাজটি না করলে জেল হবে ব্যবসায়ীদের

জিএসটি নিয়ে নানা অভাব-অভিযোগ শুনতে হেল্পলইন নম্বরও চালু করা হয়েছে। আগে ১৪টি হেল্পলাইন নম্বর ছিল। এখন তা বাড়িয়ে ৬০টি করা হয়েছে। এখানে ফোন করে ব্যবসায়ীরা কর সংক্রান্ত তথ্য জানতে পারবেন।

জানা গিয়েছে, এখনও পর্যন্ত মোট ৭০০টি কারণ জানিয়ে ফোন এসেছে। কীভাবে সমস্যা সমাধান করা যায় সেবিষয়ে অর্থনৈতিক বিশেষজ্ঞদের সাহায্যও নেওয়া হচ্ছে।

রামবিলাস পাসোয়ান জানিয়েছেন, জিএসটি বলবৎ হওয়ার পরে কিছু পণ্যের দাম কমেছে, কিছুর বেড়েছে। সেজন্যই নতুন দামের স্টিকার লাগানো আবশ্যিক হয়ে দাঁড়িয়েছে। এর ফলে গ্রাহক বুঝতেও পারবেন কোন জিনিসের দাম কত হয়েছে।

আর সেজন্যই কেউ যাতে জালিয়াতি না করতে পারেন তাই 'প্যাকেজড কমোডিটিস রুলস' মেনে নতুন স্টিকার সাঁটতে হবে বলে জানিয়েছেন কেন্দ্রীয় মন্ত্রী। প্রথমবার ভুলে ২৫ হাজার টাকা জরিমানা হবে। দ্বিতীয়বার ধরা পড়লে ৫০ হাজার থেকে ১ লক্ষ টাকা জরিমানা হবে। এমনকী ১ বছরের জেল হতে পারে।

English summary
Companies face jail term for not reprinting revised MRP on inventory
Please Wait while comments are loading...