Oneindia থেকে ব্রেকিং নিউজের আপডেট পেতে

সারাদিন ধরে চটজলটি নিউজ আপডেট পান

You can manage them any time in browser settings

৬০০০ কর্মী ছাঁটাইয়ের পথে কগনিজান্ট!

Subscribe to Oneindia News

বেঙ্গালুরু, ২০ মার্চ : ডিজিটাল পরিষেবার দিকে যত ঝোঁক বাড়ছে ততই তথ্যপ্রযুক্তি সংস্থাগুলির বৃদ্ধির পথে সমস্যা তৈরি হচ্ছে। আর সে কারণেই জনপ্রিয় তথ্যপ্রযুক্তি সংস্থা কগনিজান্ট এবার কর্মী ছাঁটাইয়ের পথেই এগোচ্ছে। মোট কর্মীসংখ্যার ২.৩% অর্থাৎ প্রায় ৬০০০ কর্মী ছাঁটাইয়ের পথে কগনিজান্ট।

মার্চ মাসের শেষে বাৎসরিক মূল্যায়ণের পর প্রতি বছর কাজের মান খারাপ হওয়া বা কাজ না করার জন্য মোট কর্মীর কমবেশি ১ শতাংশ ছাঁটাই হয়। কিন্তু এবছর তা অনেকটাই বেশি পরিমাণে হতে চলেছে বলে খবর।

৬০০০ কর্মী ছাঁটাইয়ের পথে কগনিজান্ট!

গত বছর ছাঁটাইয়ের সংখ্যা ছিল ১-২%। ২ বছর আগে তা ছিল প্রায় ১%। ৩১ ডিসেম্বর পর্যন্ত বিশ্বজুড়ে ২,৬০,২০০ কর্মী কর্মরত ছিলেন। যার মধ্যে ভারতেই ৭২ শতাংশ কর্মী অর্থাৎ প্রায় ১,৮৮,০০০ কর্মী ছিলেন।

পুরো ছাঁটাই প্রক্রিয়া ভারত থেকেই হবে কিনা, বা কোন ধরণের প্রোফাইল থেকে ছাঁটাই করা হবে তা এখনও স্পষ্ট নয়। তবে সংস্থার সূত্রের তরফে জানানো হয়েছে, অটোমেশন সিস্টেমের বাড়বাড়ন্তর ফলে অপ্রয়োজনীয় হয়ে পড়া কর্মী ছাঁটাইয়ের পথেই যাচ্ছে সংস্থা।

উল্লেখ্য বছরের পর বছর বৃদ্ধির শতকার হার দুই অঙ্কে টিকে থাকলেও গত বছর সংস্থার বৃদ্ধির মান এক অঙ্কে, ৮.৬% নেমে আসে। ফলে এবছর বৃদ্ধির হার ফের দুই অঙ্কে নিয়ে যাওয়ার জন্য মরিয়া কগনিজ্যান্ট।

English summary
Cognizant appears set to cut at least 6,000 jobs, which represents 2.3% of its total workforce
Please Wait while comments are loading...