Oneindia থেকে ব্রেকিং নিউজের আপডেট পেতে

সারাদিন ধরে চটজলটি নিউজ আপডেট পান

You can manage them any time in browser settings

আইফোনের শখ অথচ দাম নিয়ে ভাবছেন, এবার এসে গেল সুযোগ

  • Posted By: Soumik
Subscribe to Oneindia News

জিএসটি সবে চালু হল। এর প্রভাব ভারতীয় বাজারে কী হবে তা জানতে কিছুটা অপেক্ষা করতেই হবে। কিন্তু জিএসটির ধাক্কায় ভারতের বাজারে বেশকিছুটা দাম কমিয়ে ফেলল অ্যাপল। আইফোন ৭ সহ বেশ কয়েকটি মডেলের দাম যেমন কমল তেমনই অ্যাপল ম্যাকবুক ও আইপ্যাডের দামও কমল। অ্যাপলের পক্ষ থেকে জানানো হয়েছে, সর্বাধিক ৭.২ শতাংশ ও সর্বনিম্ন ৪ শতাংশ দাম কমেছে অ্যাপলের বিভিন্ন প্রোডাক্টের ।

আইফোনের শখ অথচ দাম নিয়ে ভাবছেন, এবার এসে গেল সুযোগ

আগে আইফোন ৭ (২৫৬ জিবি)- র ভারতে দাম ছিল ৯২ হাজার টাকা। কিন্তু জিএসটি চালু হতেই একধাক্কায় ৬৬০০ টাকা কমে গেল এই মডেলের দাম। সংস্থার ওয়েবসাইটে এখন আইফোন ৭ (২৫৬ জিবি)-র দাম ৮৫৪০০ টাকা। একইরকমভাবে আইফোন এসই (১২৮ জিবি)-র দাম ৩৫০০০ টাকা
থেকে কমে হয়েছে ৩২৮০০ টাকা। ১২.৯ ইঞ্চির আইপ্যাড প্রো (৫১২ জিবি)-র দাম এক লক্ষ টাকার ওপরে ছিল এতদিন। কিন্তু এখন একই মডেল পাওয়া যাচ্ছে ৯৭ হাজার টাকায়।

অবশ্য দামে ছা়ড় জিএসটির কারণেই কিনা তা খোলসা করেনি কিউপারটিনো জায়ান্ট। তবে আগে অ্যাপলের প্রতিটি গ্যাজেটেই ওপর কর অনেকটাই বেশি ছিল প্রায় ১৮ শতাংশের কাছাকাছি। কিন্তু এখন জিএসটির ১২ শতাংশের আওতায় চলে আসাতেই তাদের পক্ষে দাম কমানো সম্ভব হচ্ছে বলে মনে করা হচ্ছে।

অপরদিকে সাধারণ মানুষের মোবাইল ফোনের বিল কমাতে উদ্যোগ নিয়েছে সরকার। সমস্ত টেলিকম সংস্থাগুলিকে খরচ কমিয়ে দামের পুনর্বিন্যাস করতে বলা হয়েছে। অবশ্য টেলিকম সংস্থাগুলি সরকারি এই নির্দেশিকার বিরোধিতা করে জানিয়েছে, জিএসটি চালু হওয়ায় এমনিতেই কর কাঠামো ১৫ শতাংশ থেকে বেড়ে ১৮ শতাংশ হয়েছে। এই পরিস্থিতিতে পোস্টপেইড গ্রাহকদের মাসিক বিল ২ -৩ শতাংশ বাড়বে। প্রিপেইড গ্রাহকদের টক টাইমে কোপ পড়বে।

English summary
Apple cut down prices of iphone and Mac upto 7.2 percentaft er GST implementation.
Please Wait while comments are loading...