Oneindia থেকে ব্রেকিং নিউজের আপডেট পেতে

সারাদিন ধরে চটজলটি নিউজ আপডেট পান

You can manage them any time in browser settings

আয়কর রিটার্ন জমা না করায় রেজিস্ট্রেশন বাতিল হতে পারে ৪ লক্ষ কোম্পানির!

Subscribe to Oneindia News

নয়াদিল্লি, ১৮ এপ্রিল : গোপন ও ভুয়ো সংস্থা ধরতে নেমে দেখা গিয়েছে ভারতীয় ১১ লক্ষ সক্রিয় সংস্থার এক তৃতীয়াংশই গত তিন আর্থিক বর্ষ ধরে আয়কর রিটার্ন জমা করেনি। যার ফলে তাদের রেজিস্ট্রেশন বাতিল হতে পারে।

গত মাসেই প্রায় ৪ লক্ষ সংস্থাকে নোটিশ পাঠানো হয়েছে যারা ২০১৩-১৪ এবং ২০১৪-১৫ সালে আয়কর জমা করায়নি। এই সংস্থাগুলি ২০১৫-১৬ সালেও আয়কর রিটার্ন জমা করায়নি।

আয়কর রিটার্ন জমা না করায় রেজিস্ট্রেশন বাতিল হতে পারে ৪ লক্ষ কোম্পানির!

এই সংস্থাগুলিকে ৩০ দিনের সময় দেওয়া হয়েছে আয়কর রিটার্ন জমা করানোর জন্য। যদি এই সময়সীমার মধ্যে সংস্থাগুলি আয়কর জমা দিতে অসফল থাকে তাহলে নথিভুক্তি কোম্পানির তালিকা থেকে এই সংস্থাগুলির নাম বাতিল করা হবে বলেও জানানো হয়েছে।

নাম বাতিল হওয়া সংস্থাগুলি যাতে কোনও ধরণের লেনদেন পরবর্তীকালে করতে না পারে তা নিশ্চিত করতে কর্পোরেট অ্যাফেয়ার মন্ত্রক তথা এমসিএ এই সংস্থাগুলির নাম জনসমক্ষে প্রকাশ করে দেবে। এবং এই সংস্থাগুলির তথ্য এবং তাদের অধিকর্তা বা ডিরেক্টরদের নাম আয়কর দফতরকে, ব্যাঙ্কগুলিকে এবং ভারতীয় রিজার্ভ ব্যাঙ্ককে জানিয়ে দেবে।

এমসিএ সূত্রের খবর, এই ধরনের সংস্থাগুলির স্ট্যাটাস প্রথমে ভাল করে দেখতে হবে, তারা কোনও ধরনের লেনদেন বা ব্যবসায় অংশ নেয় কি না তা খতিয়ে দেখতে হবে। এর পরবর্তী ধাপে সরকার এই ধরণের কোম্পানিগুলিকে চিহ্নিত করবে যাদের বার্ষিক মুনাফা কম অথচ চড়া প্রিমিয়ামে শেয়ার বিক্রি করছে।

এই ধরনের ধরণের সংস্থাগুলি মূলত শেয়ার ইস্যু করে প্রিমিয়ামের মাধ্যমে টাকা তোলে। এবার এই টাকা বিভিন্ন কোম্পানিতে হাত ঘুরিয়ে কালো থেকে সাদা করিয়ে নেওয়া হয়। এই ধরণের সংস্থাগুলিকে চিহ্নিত করে তা সিরিয়াস ফান্ড ইনভেসটিগেশন অফিস তথা এসএফআইও-র কাছে যাচাইয়ের জন্য পাঠানো হবে। এছাড়া এই সংস্থার নাম পাঠানো হবে আয়কর বিভাগ ও ইডির কাছেও পরবর্তী তদন্তের জন্য। 

English summary
4 lakh companies face deregistration for not filing I-T returns
Please Wait while comments are loading...