Oneindia থেকে ব্রেকিং নিউজের আপডেট পেতে

সারাদিন ধরে চটজলটি নিউজ আপডেট পান

You can manage them any time in browser settings

(ছবি) ১০০ বছর পর : আর ১৪ জানুয়ারি নয়, নয়া তারিখ পেতে চলেছে 'মকর সংক্রান্তি'!

Subscribe to Oneindia News

মকর সংক্রান্তি প্রতিবছর ১৪ জানুয়ারি তারিখেই পালিত হয়। অন্ততপক্ষে ১০০ বছর ধরে এই তারিখেই মকর সংক্রান্তি হয়ে আসছে। তবে ২০১৯ সালে থেকে এই তারিখে আসছে পরিবর্তন। মকর সংক্রান্তি পালনের নয়া তারিখ পেতে চলেছে দেশ।

মকর সংক্রান্তি কী?

মকর সংক্রান্তি কী?

মকর সংক্রান্তি হল মলমাসের সমাপ্তি। হিন্দুদের জন্য এই মাসটি অত্যন্ত শুভ। এইসময় সূর্য মকর রাশির ঘরে প্রবেশ করে উত্তর ভারতে এই দিনটি লোরি, অসনে ভোগালি বিহু এবং দক্ষিণে পোঙ্গল হিসাবে পালন করা হয়।

সংক্রান্তির তাৎপর্য

সংক্রান্তির তাৎপর্য

সংক্রান্তি হল এক রাশি চিহ্ন থেকে অন্য রাশি চিহ্নে সূর্যের বিচরণ। এই সময় সূর্যের রশ্মি উত্তর থেকে আসে। মনে করা হয় অমরধাম থেকে অনুমিত। ফলে শুভ শক্তি, দক্ষিণ দিক থেকে আসা অশুভ শক্তির উপর চড়াও হয়ে তাকে পরাজিত করে।

পুনশ্চ : দক্ষিণ ভারতে এইদিনে পোঙ্গল পালিত হয়।

কেন তারিখের পরিবর্তন

কেন তারিখের পরিবর্তন

২০২১ সাল বাদে ২০১৯ সাল থেকে মকর সংক্রান্তি সম্ভবত ১৫ বা ১৬ জানুয়ারি পালিত হবে। কিন্তু ১০০ বছর পরে হঠাৎ কেন এই পরিবর্তন। জ্যোতিষি ও গণনা বিশেষজ্ঞদের মতে, কিছু গ্রহ নক্ষত্রের স্থান পরিবর্তনের ফলে সৌরমণ্ডলের সামান্য আপেক্ষিক অবস্থানের পরিবর্তন হচ্ছে। যার প্রভাব হিন্দু ক্যালেন্ডারে পড়বে। এরফলেই তারিখের হেরফের হতে পারে।

পুনশ্চ : অসমে এই পার্বণকে ভোগালি বিহু বলে।

অপরিবর্তিত কী থাকছে

অপরিবর্তিত কী থাকছে

মকর সংক্রান্তির দিন পরিবর্তিত হলেও লোরি, পোঙ্গল, বিহু নিয়ম মাফিক ১৩ এবং ১৪ জানুয়ারিই পালিত হবে আগামী দিনেও। তার অন্যতম কারণ এই পার্বণগুলি তারিখ হিসাবে পালিত হয়, গ্রহ নক্ষত্রের অবস্থা পরিবর্তনের জেরে হিন্দু ক্যালেন্ডারের পরিবর্তন হিসাবে নয়।

পুনশ্চ : উত্তর ভারতে এইদিনে পালিত হয় লোরি।

English summary
After a 100 years, Makar Sankranti gets a new date
Please Wait while comments are loading...